গরম পানিতে লেবু-জল বানানোর পদ্ধতি এবং উপকারিতা

 
Hot water and lemon juice recipe


লেবু দিয়ে জল তৈরি করা সহজ, তাহলে কেন এটিকে একটি রেসিপি আকারে অনুসরণ করবেন ?  
বেশ খোলাখুলিভাবে বলছি, আপনি এটি সম্পূর্ণরূপে উইং করতে পারেন! যদিও আমার টিপস অনুসরণ করা নিখুঁত এক গ্লাস উষ্ণ লেবু জল ডিটক্সের জন্য সম্পূর্ণ সাফল্য নিশ্চিত করবে।
এই স্বাস্থ্যকর পানীয়টি কীভাবে তৈরি করবেন তা শিখে রাখা অনেক সুবিধা রয়েছে। এটি কম ক্যালোরি, এতে কোন চিনি নেই, স্বাদ আশ্চর্যজনক এবং আপনার স্বাস্থের জন্য অনেক ভাল।


Table of contents
• কিভাবে লেবু জল তৈরি করবেন
• লেবু পানি পানের উপকারিতা
• বৈচিত্রময় কিছু তথ্য 
• লেবুর সাথে জল কি আপনার ওজন কমায় ?
• লেবুর পানি কি আপনার শরীরকে ডিটক্স করে ?
• আরো স্বাস্থ্যকর কিছু রেসিপি 


আমি মনে করি না যে লেবু দিয়ে পানি পান করা সবকিছুর জন্য একটি নিরাময়, তবে আমি এখনও মনে করি এই সাইট্রাস জলটি বেশ শক্তিশালী এবং উপকারী। কঠিন গরমে আপনার শারীরিক সুস্থতায় লেবু জল অত্যন্ত কার্যকরী। আরো অনেক উপকারিতা আছে, একটু পরেই জানতে পারবেন।

যদিও আমি লেবু জলের রেসিপিটিকে "একটি অলৌকিক বড়ি" মনে করি না, তবে সকালে এটি পান করার ফলে অবশ্যই স্বাস্থ্য উপকারিতা রয়েছে।সম্ভবত আপনি প্রতিদিন অর্ধেক লেবু নিজে থেকে খাবেন না, তাই জলে কিছু যোগ করা একটি দুর্দান্ত বিকল্প। এটি আপনার এবং আপনার ইমিউন সিস্টেমের জন্য ভাল!


Lemon juice






কিভাবে লেবু জল তৈরি করবেন
আপনার যা দরকার তা হল 'নিয়মিত' লেবু এবং জল। আমি কীটনাশক এড়াতে জৈব লেবু বেছে নিতে পছন্দ করি। ফ্রেশ এবং তরতাজা কিছু লেবু আপনি বেঁচে নিতে পারেন। 

✓ একটি গ্লাসে লেবুর রস চিপে নিন। উভয় হাতের দ্বারা লেবু চিপানোর চেয়ে লেমন জুসার ভাল কাজ করে। এটা ব্যক্তিগত পছন্দের ব্যাপার। আমি যে পার্থক্যটি খুঁজে পেয়েছি তা হল কাজ খুব দ্রুত হয়, এবং রস অনেক বেশি আসে।

✓ গরম জল যোগ করুন। জল গরম করতে, আমি ঠান্ডা ফিল্টার করা জলের সাথে ফুটন্ত জল মিশ্রিত করি। আরেকটি বিকল্প হল জল ফুটে উঠার আগেই কেটলি বন্ধ করে ফেলুন। এক কথায় কুসুম কুসুম গরম, যা খাওয়ার উপযোগী হয়ে উঠে। 

✓ এরসাথে একটুখানি লবণ মিশিয়ে নাড়ুন এবং উপভোগ করুন। একটি চামচ দিয়ে গরম গরম অবস্থায় পান করুন।


লেবু পানি পানের উপকারিতা
লেবুর সাথে জল পান করার সবচেয়ে বেশি উপকার পেতে হলে আপনাকে সকালে এটি পান করতে হবে এবং এটি উষ্ণ হতে হবে। লেবুর সাথে মিশ্রিত পানি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। ভিটামিন সি সমৃদ্ধ লেবু জলের ডিটক্স আপনার হজমে সহায়তা করে, টক্সিন বের করে দেয় এবং লিভার পরিষ্কার করে। এটি আপনার হাঁটু এবং জয়েন্টগুলোতে ব্যথা কমাতে সাহায্য করতে পারে। আপনাকে প্রাণবন্ত রাখবে। 


Lemon juice recipe



বৈচিত্রময় কিছু তথ্য 
জলসহ লেবুর রেসিপিটি এখনই খাওয়ার জন্য, এটি অবশ্যই গরম গরম পান করা উচিত! বলা হচ্ছে, পার্টিতে লেবু দিয়ে জল পরিবেশন করা বা সারাদিন সাইট্রাস জল পান করা হাইড্রেটেড থাকার একটি সতেজ উপায়।

✓ লেবু আদা জল: লেবু জলের সাথে একটি কাপে কুচি করে কাটা তাজা আদা স্বাদের জন্য এক চা চামচ বা তার বেশি যোগ করুন। প্রায় দুই মিনিটের জন্য সেদ্ধ করুন। পান করুন। 
✓ মধু লেবু জল: লেবু জলের সাথে এক টেবিল চামচ মধু যোগ করুন এবং সম্পূর্ণ মিশে যাওয়া পর্যন্ত নাড়ুন, পান করুন।  
✓ শসা লেবু জল: সতেজ স্বাদের জন্য লেবু জলের সাথে কয়েক টুকরো শসা যোগ করুন। পান করুন। সতেজ থাকুন। 
✓ লেবু এবং ভেষজ: রোজমেরি এবং তুলসীর কয়েকটি স্প্রিগ যোগ করুন।
 ✓ লেবু, স্ট্রবেরি এবং পুদিনা: কয়েকটি হিমায়িত স্ট্রবেরি এবং পুদিনা পাতা যোগ করুন। পান করুন। 


লেবুর সাথে জল কি আপনার ওজন কমায় ?
লেবুর রসে নিজেই চর্বি পোড়ানোর বৈশিষ্ট্য নেই। জনশ্রুতি আর বিশ্বাস সত্ত্বেও এটি আপনার বিপাককে ত্বরান্বিত করবে না। আপনি যদি পপ বা জুসের পরিবর্তে এটি পান করেন তবে এটি ওজন কমাতে সাহায্য করতে পারে। অন্যথায়, লেবু জলের রেসিপি আপনার নিজের থেকে ওজন হ্রাস করে না। লেবুর পানি আপনার শরীরকে ডিটক্স করে। কারণ এটি প্রস্রাবের উৎপাদন বাড়ায়। মনে রাখবেন সকালে প্রথমে এই জল পান করুন।


No comments

Powered by Blogger.