৩৫ বছরের পর বাচ্চা নিতে চাইলে কী ধরনের ঝুঁকি থাকতে পারে!

what-kind-of-risk-can-be-if-you-want-have-baby-after-thirtyfive-years




পঁয়ত্রিশ বছরের পর মা হতে চাইলে কিছু ঝুঁকি থাকতে পারে আবার কিছু ভালো দিক‌ও থাকতে পারে। ক্ষেত্র বিশেষ মানুষ বিকাশের জন্য সকল চেষ্টা করে থাকে তবে মা হ‌ওয়ার ক্ষেত্রে খুব ভেবেচিন্তে সিদ্ধান্ত নেয়া উচিত, যেমন বিশের আগে বাচ্চা না নেওয়া আবার তিরিশের পর বাচ্চা না নেওয়া, যাতে অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই উত্তম সিদ্ধান্ত গ্রহণ করাই শ্রেয়। 


৩৫'এর পর বাচ্চা নেওয়ার কিছু ঝুঁকি 

(১) ৩৫'এর পর কিছু সমস্যা মারাত্মক আকার ধারণ করতে পারে যেমন, 
• জন্মগত ত্রুটিযুক্ত সন্তানের জন্ম হতে পারে 
• গর্ভকালীন ডায়াবেটিস হতে পারে 
• গর্ভকালীন উচ্চ রক্তচাপ দেখা দেয় 
• প্রসব-পূর্ব রক্তক্ষরণ হতে পারে 
• বাচ্চা নষ্ট হওয়ার অধিকতর ঝুঁকি ও প্রসবকালীন জটিলতা বেড়ে যায়।


(২) এমতাবস্থায় ত্রুটিপূর্ণ শিশুর জন্মহার যেমন বেড়ে যায়, সেই সঙ্গে স্বাভাবিক প্রসবের পরিবর্তে সিজারিয়ান অপারেশনের মাধ্যমে শিশুর জন্মহারও বেড়ে যায় অনেক গুণ। তাই পরিণত বয়সেই বাচ্চা নেয়া ভালো।
 

(৩) বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সন্তান ধারণক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে।
(৪) প্রথম সন্তান ত্রিশোর্ধ্ব বা পঁয়ত্রিশোর্ধ্ব বয়সে হলে দ্বিতীয় সন্তান নেওয়ার আগে যে দুই বা তিন বছর বিরতি দিতে হয়, সে সুযোগটাও থাকে না, যা মায়ের স্বাস্থ্যের জন্য অত্যন্ত জরুরি।


(৫) পঁয়ত্রিশের পর মা হতে চাইলে উচিত হবে আগেই কোনো গাইনী বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শক্রমে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে গর্ভধারণ করা। পরবর্তী সময়ে সঠিক দিকনির্দেশনা পাওয়া যায় যাতে।


পরিণত বয়সে বাচ্চা নেওয়ার সুবিধা সমূহ

(১) পঁয়ত্রিশের পর সন্তান নিলে বেশির ভাগ ক্ষেত্রে সন্তানটি নেওয়া হয় অত্যান্ত পরিকল্পনা মাফিক, অর্থাৎ সন্তানটি হয় অত্যন্ত কাঙ্ক্ষিত এবং যত্নের।

(২) পরিণত মায়েরা নিজেদের ও সন্তানদের প্রতি অধিকতর দায়িত্বশীল ও যত্নশীল হয়ে থাকেন। 

(৩) পারিবারিক সম্পর্ক স্থিতিশীল থাকে এবং স্বামীর কাছ থেকেও সহযোগিতা বেশি পেয়ে থাকে। 


(৪) পরিণত জ্ঞানের কারনে চিকিৎসকের পরামর্শ নেওয়া এবং প্রয়োজনীয় সেবা গ্রহণের সুযোগ পেয়ে থাকেন।

(৫) পরিণত মায়েরা পারিবারিক এবং মানসিক সাহায্যও পেয়ে থাকেন বেশি। এসব মা-বাবা শিশুর প্রয়োজনীয় চিকিৎসা এবং প্রয়োজন অনুযায়ী অন্যান্য চাহিদা পূরণেও সক্ষম হয়ে থাকেন। 


তাই ত্রিশোর্ধ্ব বয়সে সন্তান নিতে মানা নেই, শুধু মেনে চলুন সঠিক নিয়ম। শত ব্যস্ততা, ক্যারিয়ার ভাবনা, মানসিক প্রস্তুতি, অর্থনৈতিক সচ্ছলতা—এসব নানামুখী ভাবনা থাকার পরও মেয়েদের বয়স তিরিশ পার হওয়ার আগেই অন্তত প্রথম সন্তান ধারণ করা নিরাপদ মা ও সন্তান উভয়ের জন্যই, তবে কোনোভাবেই বিশের আগে নয়। এক্ষেত্রে আরো সচেতন হতে হবে। 

No comments

Powered by Blogger.