আপনি সুস্থ কিনা, বলে দেবে ৮টি লক্ষণ


eight-signs-will-tell-if-you-are-healthy




শারীরিক সুস্থতা আমাদের সকলের কাম্য। আমরা কতো কিছুই না করে থাকি একটু সুস্থ থাকার জন্য, একটা দিন ভালো ভাবে থাকার জন্য। বৈশ্বিক উষ্ণায়ন এবং জলবায়ু পরিবর্তনের ফলে আমাদের জীবন যাপনে অনেক পরিবর্তন এসেছে, আমরা আর আগের মতো চাইলেও সুস্থ থাকতে পারছি না। আমরা সুস্থ আছি কিনা, কতটুকু সুস্থ আছি তাও জানি না, একদিন ভালো যাচ্ছে তো আরেক দিন মন্দ, সব মিলিয়ে আমার মনে হয় আমরা আর ভালো নেই।

আপনি সুস্থ থাকলে হলে আপনার সব সম সময় চোখ কান খোলা রেখে চলতে হবে, অনেক সচেতন হতে হবে। আজ জেনে নেবো যে লক্ষণ গুলোই বলে দেবে আপনি সুস্থ আছেন, আপনি ভালো আছেন। 



সুস্থ ও স্বাভাবিক পুরুষের ৮টি লক্ষণ

১. একজন মানুষের প্রতিদিন প্রায় একই সময়ে টয়লেটে যাওয়ার সম্ভাবনা থাকে। কারো কারো আলাদা আলাদা নির্ধারিত সময়ে দুই বার পায়খানা করতে হয়, সেটাও কিন্তু সুস্থতার লক্ষণ। অনিয়মিত এবং নির্ধারিত সময় বাথরুম না হওয়া অসুস্থতার লক্ষণ। 
২. আপনার পেশাব আপনি নিজেই পরীক্ষা করে দেখুন। যদি আপনি সুস্থ দেহের অধিকারী হয়ে থাকেন তবে আপনার পেশাবের রঙ হবে খড়ের রঙ এর মত হবে। অসুস্থ হলে পেশাব হলুদ থেকে গাড় হলুদ হয়ে যাবে। 


৩. যদি আপনি একজন সক্ষম সুস্থ পুরুষ হয়ে থাকেন, যৌনতার প্রতি আগ্রহ বোধ না করেন, তবে বুঝবেন কোনো জটিলতায় ভুগছেন। অবিলম্বে চিকিৎসকের শরণাপন্ন হন। সময় মতো চিকিৎসা নিন। 
৪. আপনি যদি একজন সুস্থ সাবলীল দেহের অধিকারী হয়ে থাকেন, তাহলে আপনি বিনা বাঁধায় কম পক্ষে পনেরো মিনিটের মধ্যে এক মাইল দৌড়াতে পারবেন। যদি না পারেন তাহলে আপনি সুস্থ নন। 


৫. সুস্থ সবল একজন মানুষ হিসেবে আপনার বিশটি পুশ-আপ করার ক্ষমতা থাকবে। যদি না পারেন তাহলে বুঝতে হবে সমস্যায় ভুগছেন, আজই চেষ্টা করে দেখুন বিশটি পুশ-আপ করতে পারেন কিনা।
৬. সুস্থ স্বাভাবিক একজন পুরুষ মানুষের সাধারণ অবস্থায় হার্টবিট রেট হয় সত্তর বা তার কাছাকাছি। আপনি সুস্থ আছেন কিনা জানতে চাইলে আজই আপনার হার্টবিট পরীক্ষা করে দেখুন, চিকিৎসা নিন। 


৭. একজন সুস্থ দেহের মানুষ কোন ধরনের এলার্ম এবং অন্য কারো সাহায্য ছাড়াই প্রতিদিন সকালে প্রায় একই সময়ে ঘুম থেকে উঠতে পারে। যদি এমনটি আপনার না হয়ে থাকে তাহলে আপনি সুস্থ নন। 
৮. একজন মানুষের ওজন তাঁর উচ্চতা অনুযায়ী আদর্শ ওজনের ৫ কেজি কম বেশি হতে পারে, কিন্তু এর বাইরে নয়। যদি আপনার উচ্চতা অনুযায়ী ওজন অনেক কমবেশি হয় তাহলে আপনি সুস্থ নন। 



সারমর্ম কথা হলো, আপনি স্বাভাবিক সুস্থ কিনা এটি আপনিও বলতে পারবেন। আপনার দৈনন্দিন জীবনে ঘটে যাওয়া সবকিছুর বিচারে আপনি বিবেচনা করে দেখুন আপনি কতটুকু সুস্থ। আপনি দৈনিক কি খাচ্ছেন, কতটুকু খাচ্ছেন, কি আপনার বেশি খেতে মন চায়, এগুলো পর্যালোচনা করলেই বুঝতে পারবেন আপনি আসলেই কতটুকু সুস্থ। 


No comments

Powered by Blogger.