এসি এবং ডিসি পাওয়ারের মধ্যে পার্থক্য কী?

ac and dc




বিকল্প কারেন্ট (এসি) এবং সরাসরি প্রবাহ (ডিসি)। উভয়ই আমাদের ইলেকট্রনিক্সের কার্যকারিতা সক্ষম করার জন্য অপরিহার্য, কিন্তু আপনি কি জানেন যে দুটির মধ্যে পার্থক্য কি এবং কোনটি কিসের জন্য প্রযোজ্য? তাহলে একটু সময় নিয়ে পড়তে থাকুন আজকের আয়োজন। 


এসি পাওয়ার কি?
অল্টারনেটিং কারেন্ট (AC) পাওয়ার হল স্ট্যান্ডার্ড বিদ্যুৎ যা পাওয়ার আউটলেট থেকে বেরিয়ে আসে এবং চার্জের প্রবাহ হিসাবে সংজ্ঞায়িত করা হয় যা পর্যায়ক্রমিক দিক পরিবর্তন এবং প্রদর্শন করে।


 ইলেকট্রনের কারণে এসির কারেন্ট প্রবাহ ধনাত্মক এবং ঋণাত্মক মধ্যে পরিবর্তিত হয়—এই ইলেকট্রনের প্রবাহ থেকে বৈদ্যুতিক প্রবাহ আসে, যা ইতিবাচক (উর্ধ্বমুখী) বা ঋণাত্মক (নিম্নমুখী) দিকে যেতে পারে। এটি সাইনোসয়েডাল এসি তরঙ্গ নামে পরিচিত, এবং এই তরঙ্গটি ঘটে যখন পাওয়ার প্ল্যান্টের বিকল্প এসি শক্তি তৈরি করে।


অল্টারনেটর একটি চৌম্বক ক্ষেত্রের ভিতরে একটি তারের লুপ ঘুরিয়ে এসি শক্তি তৈরি করে। যখন তারের বিভিন্ন চৌম্বকীয় মেরুত্বের এলাকায় চলে যায় তখন বিকল্প কারেন্টের তরঙ্গ তৈরি হয়—উদাহরণস্বরূপ, যখন তারটি চৌম্বক ক্ষেত্রের একটি মেরু থেকে অন্য খুঁটিতে ঘুরতে থাকে তখন কারেন্ট দিক পরিবর্তন করে। এই তরঙ্গ-সদৃশ গতির অর্থ হল AC পাওয়ার, ডিসি পাওয়ারের চেয়ে অনেক বেশি দূর যেতে পারে, এটি পাওয়ার আউটলেটের মাধ্যমে গ্রাহকদের কাছে পাওয়ার দেওয়ার ক্ষেত্রে একটি বিশাল সুবিধা।







ডিসি শক্তি কি?
 ডাইরেক্ট কারেন্ট (ডিসি) পাওয়ার, আপনি নাম থেকে অনুমান করতে পারেন, এটি একটি রৈখিক বৈদ্যুতিক প্রবাহ - এটি একটি সরল রেখায় চলে।

ব্যাটারি, সৌর কোষ, জ্বালানী কোষ এবং কিছু পরিবর্তিত বিকল্প সহ একাধিক উৎস থেকে সরাসরি কারেন্ট আসতে পারে। এসিকে ডিসি-তে রূপান্তরকারী একটি রেকটিফায়ার ব্যবহার করে এসি পাওয়ার থেকেও ডিসি পাওয়ার "তৈরি" করা যেতে পারে।


ডিসি পাওয়ার ভোল্টেজ ডেলিভারির ক্ষেত্রে অনেক বেশি সামঞ্জস্যপূর্ণ, যার মানে বেশিরভাগ ইলেকট্রনিক্স এটির উপর নির্ভর করে এবং ব্যাটারির মতো ডিসি পাওয়ার উৎস ব্যবহার করে। ইলেকট্রনিক ডিভাইসগুলো একটি রেকটিফায়ার ব্যবহার করে আউটলেট থেকে এসি পাওয়ারকে ডিসি পাওয়ারে রূপান্তর করতে পারে, যা প্রায়শই একটি ডিভাইসের পাওয়ার সাপ্লাইতে তৈরি করা হয়। একটি ট্রান্সফরমার প্রশ্নে থাকা ডিভাইসের জন্য উপযুক্ত একটি স্তরে ভোল্টেজ বাড়াতে বা কমাতেও ব্যবহার করা হবে।


যদিও সমস্ত বৈদ্যুতিক ডিভাইস ডিসি পাওয়ার ব্যবহার করে না। অনেক ডিভাইস গৃহস্থালীর যন্ত্রপাতি, বিশেষ করে যেমন, ল্যাম্প, ওয়াশিং মেশিন এবং রেফ্রিজারেটর, সবই এসি পাওয়ার ব্যবহার করে, যা পাওয়ার আউটলেটের মাধ্যমে পাওয়ার গ্রিড থেকে সরাসরি বিতরণ করা হয়।


দুটি ভিন্ন শক্তির প্রয়োজন কি?
যদিও আজকের অনেক ইলেকট্রনিক্স এবং বৈদ্যুতিক ডিভাইস তার মসৃণ প্রবাহ এবং এমনকি ভোল্টেজের কারণে ডিসি পাওয়ার পছন্দ করে, আমরা এসি ছাড়া যেতে পারতাম না। উভয় প্রকার শক্তি অপরিহার্য। একে অন্যের চেয়ে ভালো হয় না। অর্থাৎ দুটিই অপরিহার্য। 


আসলে, বিদ্যুতের বাজারে এসির আধিপত্য দেখা যায়। সমস্ত পাওয়ার আউটলেটগুলো এসি আকারে বিল্ডিংগুলোতে বিদ্যুৎ নিয়ে আসে, এমনকি যেখানে কারেন্টকে অবিলম্বে ডিসি পাওয়ারে রূপান্তরিত করার প্রয়োজন হতে পারে। এর কারণ হল DC পাওয়ার প্ল্যান্ট থেকে বিল্ডিং পর্যন্ত একই দূরত্ব ভ্রমণ করতে সক্ষম নয় যেটা এসি করতে পারে। জেনারেটর যেভাবে ঘুরছে তার কারণে ডিসি থেকে এসি জেনারেট করাও অনেক সহজ এবং সিস্টেমটি চালানোর জন্য সম্পূর্ণ সস্তায়—এসির সাহায্যে, জাতীয় গ্রিডের মাধ্যমে মাইলের পর মাইল তার এবং পাইলনের মাধ্যমে সহজেই বিদ্যুৎ সরবরাহ করা যেতে পারে।


ডিসি প্রাথমিকভাবে কার্যকর হয়, যেখানে একটি ডিভাইসকে ভবিষ্যতে ব্যবহারের জন্য ব্যাটারিতে শক্তি সঞ্চয় করতে হবে। স্মার্টফোন, ল্যাপটপ, পোর্টেবল জেনারেটর, টর্চ, আউটডোর সিসিটিভি ক্যামেরা সিস্টেম... আপনি এটির নাম বলুন, ব্যাটারি চালিত যেকোনো কিছু ডিসি পাওয়ার সঞ্চয় করার উপর নির্ভর করে। যখন মেইন সাপ্লাই থেকে ব্যাটারি চার্জ করা হয়, তখন এসি একটি রেকটিফায়ার দ্বারা ডিসিতে রূপান্তরিত হয় এবং ব্যাটারিতে সংরক্ষণ করা হয়।


 যদিও এটি চার্জ করার একমাত্র পদ্ধতি নয়। আপনি যদি কখনও পাওয়ার ব্যাঙ্ক ব্যবহার করে আপনার ফোন চার্জ করে থাকেন, উদাহরণস্বরূপ, আপনি AC এর পরিবর্তে একটি DC পাওয়ার সাপ্লাই ব্যবহার করছেন।  


এই পরিস্থিতিতে, ডিসি-ডিসি পাওয়ার সাপ্লাইগুলো ডিভাইসের (এই ক্ষেত্রে, ফোন) ব্যবহারের জন্য আউটপুট (এই ক্ষেত্রে, পাওয়ার ব্যাঙ্ক) এর ভোল্টেজ পরিবর্তন করতে হতে পারে।


No comments

Powered by Blogger.