নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর ইন্তেকালের তারিখ

The date of death of the Holy Prophet (peace be upon him).




নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর জন্ম তারিখের মতো ইন্তেকালের তারিখ সম্পর্কেও মতানৈক্য রয়েছে। কারো মতে রবিউল আউয়াল এর বার তারিখ সোমবার, কারো মতে রবিউল আউয়াল মাসের দুই তারিখ সোমবার আর কারো মতে রবিউল আউয়াল মাসের এক তারিখ সোমবার নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম  ইন্তেকাল করেছেন। 


প্রত্যেকেই নিজের দাবির পথে প্রমাণ পেশ করেছেন, কিন্তু বার ও দুই তারিখের পথে যে-সব দলীল পেশ করা হয়েছে তা আমাদের তাহকীক অনুযায়ী বিশুদ্ধ নয় কিংবা যুক্তিযুক্ত নয়। তাই আমরা বার তারিখ এবং দুই তারিখের মতটি গ্রহণ করিনি। আমাদের তাহকীক অনুযায়ী নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম রবিউল আউয়াল মাসের এক তারিখ সোমবার ইন্তেকাল করেছেন। 


আমাদের সকলের জ্ঞাতার্থে এক তারিখ সম্পর্কীয় দলীল নিম্নে দেওয়া হলো, আপনারা একটু সময় নিয়ে পড়তে থাকুন। 
নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর ইন্তেকালের ব্যাপারে যেসব বিষয়ে ইমামগণ একমত হয়েছেন, তা হলো, 
১. নবী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম মৃত্যু বরণ করেন ১১ হিজরীতে
২. রবিউল আউয়াল মাসে
৩. সোমবার
৪. এক তারিখ থেকে বার তারিখের মধ্যে মৃত্যুর তারিখ সম্পর্কে হাদীসের মৌলিক গ্রন্থসমূহে স্পষ্ট কোনো বর্ণনা পাওয়া যায় না। 


সীরাত বিশেষজ্ঞ ও ইতিহাসবিদগণ এ সম্পর্কে তিনটি মত উল্লেখ করে থাকেন, এক, দুই ও বারই রবিউল আউয়াল। এই তিনটি মতকে সব রকম যাচাই বাছাইয়ের পর ১ম রবিউল আউয়াল এর মতটিই যুক্তিযুক্ত মনে হয়। 


কেননা সহীহ বুখারীর হাদীসের মাধ্যমে একথা সাব্যস্ত যে,  
اليوم اكملت لكم دينكم...  শীর্ষক আয়াতটি দশম হিজরীর যিলহজ্জ মাসের নয় তারিখ শুক্রবার আরাফার ময়দানে নাযিল হয়েছিল। (বুখারী, কিতাবুত তাফসীর) এই হিসাব ঠিক রেখে চান্দ্রমাসের সাধারণ নিয়ম অনুসরণ করলে রবিউল আউয়াল এর এক তারিখ সোমবার সাব্যস্ত হয়।


নিম্নে বিস্তারিত একটি চার্টের মাধ্যমে একথা আরো স্পষ্ট করে দেওয়া হলো। একটু মনোযোগ দিয়ে পড়ে বিষয়টি বুঝে নেবেন। হিসেব গুলো সহজেই বোঝার জন্য আটটি চার্টে বাংলা অক্ষরে ক থেকে জ পর্যন্ত নাম্বার রুপে লিপিবদ্ধ করা হয়েছে। চলুন জেনে রাখা যাক,,,
✓ ক. যিলহজ্জ ৩০, মুহাররম ৩০ ও সফর ৩০ 
১. যিলহজ্জ, মুহাররম ও সফর, সবগুলো মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ৬ তারিখ হয়। 
২. যিলহজ্জ, মুহাররম ও সফর, সবগুলো মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ১৩ তারিখ হয়। 
৩. যিলহজ্জ, মুহাররম ও সফর, সবগুলো মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ২০ তারিখ হয়। 


✓ খ. যিলহজ্জ ২৯, মুহাররম ২৯ ও সফর ২৯ 
১. যিলহজ্জ, মুহাররম ও সফর, সবগুলো মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ২ তারিখ হয়। 
২. যিলহজ্জ, মুহাররম ও সফর, সবগুলো মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ৯ তারিখ হয়। 
৩. যিলহজ্জ, মুহাররম ও সফর, সবগুলো মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ১৬ তারিখ হয়। 


✓ গ. যিলহাজ্জ, মুহাররম২৯ ও সফর ৩০ 
১. যিলহজ্জ, মুহাররম মাস যদি ২৯ দিনের হয় ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ১ তারিখ হয়। 
২. যিলহজ্জ, মুহাররম মাস যদি ২৯ দিনের হয় ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ৮ তারিখ হয়। 
৩. যিলহজ্জ, মুহাররম মাস যদি ২৯ দিনের হয় ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ১৫ তারিখ হয়। 


✓ ঘ. যিলহাজ্জ ৩০ ও মুহাররম, সফর ২৯ 
১. যিলহজ্জ মাস যদি ৩০ দিনের হয় এবং মুহাররম ও সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ১ তারিখ হয়। 
২. যিলহজ্জ মাস যদি ৩০ দিনের হয় এবং মুহাররম ও সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ৮ তারিখ হয়। 
৩. যিলহজ্জ মাস যদি ৩০ দিনের হয় এবং মুহাররম ও সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ১৫ তারিখ হয়। 


✓ ঙ. যিলহজ্জ ২৯, মুহাররম ৩০, সফর ২৯ 
১. যিলহজ্জ মাস যদি ২৯ দিনের হয় এবং মুহাররম ৩০ ও সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ১ তারিখ হয়। 
২. যিলহজ্জ মাস যদি ২৯ দিনের হয় এবং মুহাররম ৩০ ও সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ৮ তারিখ হয়। 
৩. যিলহজ্জ মাস যদি ২৯ দিনের হয় এবং মুহাররম ৩০ ও সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ১৫ তারিখ হয়। 


✓ চ. যিলহজ্জ ৩০, মুহাররম ২৯, সফর ৩০ 
১. যিলহজ্জ মাস যদি ৩০ দিনের হয় এবং মুহাররম ২৯ ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ৭ তারিখ হয়। 
২. যিলহজ্জ মাস যদি ৩০ দিনের হয় এবং মুহাররম ২৯ ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ১৪ তারিখ হয়। ৩. যিলহজ্জ মাস যদি ৩০ দিনের হয় এবং মুহাররম ২৯ ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ২১ তারিখ হয়। 


✓ ছ. যিলহজ্জ ৩০, মুহাররম ৩০, সফর ২৯ 
১. যিলহজ্জ ও মুহাররম মাস যদি ৩০ দিনের এবং সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ৭ তারিখ হয়। 
২. যিলহজ্জ ও মুহাররম মাস যদি ৩০ দিনের এবং সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ১৪ তারিখ হয়। 
৩. যিলহজ্জ ও মুহাররম মাস যদি ৩০ দিনের এবং সফর মাস যদি ২৯ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ২১ তারিখ হয়। 


✓ জ. যিলহজ্জ ২৯, মুহাররম ও সফর ৩০ 
১. যিলহজ্জ মাস যদি ২৯ দিনের হয় এবং মুহাররম ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ১ম সোমবার ৭ তারিখ হয়। 
২. যিলহজ্জ মাস যদি ২৯ দিনের হয় এবং মুহাররম ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ২য় সোমবার ১৪ তারিখ হয়। 
৩. যিলহজ্জ মাস যদি ২৯ দিনের হয় এবং মুহাররম ও সফর মাস যদি ৩০ দিনের হয়, তাহলে রবিউল আউয়াল মাসের এর ৩য় সোমবার ২১ তারিখ হয়। 


তাফসীরে তবারী ও তাফসীরে ইবনে কাছীরে ইমাম ইবনে জুরাইজ তবারী থেকে বর্ণিত রয়েছে যে, ‘আজ তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করে দেওয়া হল’ শীর্ষক আয়াতটি নাযিল হওয়ার দিন থেকে নিয়ে ইন্তেকালের পূর্ব পর্যন্ত মোট একাশি দিন নবী করীম সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম জীবিত ছিলেন।’ (তাফসীরে তবারী ৬/৯৬)এই তারিখগুলোর মধ্য থেকে ৬, ৭, ৮, ৯, ১৩, ১৪, ১৫, ১৬, ২০, ও ২১ তারিখ আলোচনার বাহিরে। 


কেননা এসব তারিখের কোনো প্রবক্তা নেই। (বি. দ্র. নকশায় দেখা যাচ্ছে যে, বার তারিখ কোনো ভাবেই সোমবার হচ্ছে না। তাই বার তারিখ সোমবার না হওয়া আরো স্পষ্টভাবে সাব্যস্ত হল।) 


এখন রইল শুধু এক আর দুই তারিখ। আমরা নকশায় দেখতে পাচ্ছি যে, এক অবস্থায় দুই তারিখ সোমবার হতে পারে। অর্থাৎ উল্লেখিত তিনটি মাসকে একাধারে উনত্রিশা ধরলে। আর জেনে রাখা উচিত যে, চান্দ্রমাস একাধারে তিনবার উনত্রিশা হওয়া চান্দ্রমাসের সাধারণ নিয়ম এর পরিপন্থী। তাই দুই তারিখের মতটি যুক্তিযুক্ত নয়। 


পক্ষান্তরে উল্লেখিত তিনটি মাসের যেকোনো দুইটিকে উনত্রিশা ধরলে যিলহজ্জ মাসের নয় তারিখ শুক্রবার হওয়া হিসেবে রবিউল আউয়াল মাসের এক তারিখ সোমবার হয়। আর স্বাভাবিকভাবেও চান্দ্রমাস পর পর দুই বার উনত্রিশা হয় কিংবা একটি উনত্রিশা এবং পরেরটি ত্রিশা হয়ে থাকে। অতএব যুক্তির সাথে সাথে হাফেজ মূসা ইবনে উকবা, লাইস বিন সাআদ, মুহাম্মদ বিন মূসা আলখাওয়ারেযমী প্রমুখ ইমামগণের উক্তি এক তারিখের মতকে সমর্থন করায় আমরা এক তারিখের মতটি গ্রহণ করছি। (সীরাতুন নবী ২/৪৭৭)



ইমাম ইবনে জুরাইজ এর এই উক্তি অনুযায়ীও উল্লেখিত আয়াত নাযিল হওয়ার দিন থেকে নিয়ে একাশিতম দিন রবিউল আউয়াল এর এক তারিখ সোমবার হয়, যদি জিলহজ্জ, মুহাররাম ও সফর এই তিন মাসের যেকোনো দুইটিকে উনত্রিশা ধরা হয়। অতএব, রবিউল আউয়াল মাসের এক তারিখ সোমবার নবীজী সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম এর ইন্তেকাল হয়েছে। এটিই বিশুদ্ধ ও যুক্তিযুক্ত মত। আল্লাহ তা‘আলাই ভাল জানেন। বিস্তারিত জানতে দেখুনঃ (‘সীরাতুন নবী’ ২/৪৭৭)



No comments

Powered by Blogger.