কার্যকরী উপায়ে স্মার্টফোনের হ্যাং সমস্যার সমাধান করুন

Solve smartphone hang problem in effective way



 Solve smartphone hang problem in effective way 


বর্তমান সময়ে হাই স্টোরেজ ডিভাইস গুলো তেমন একটা হ্যাং করেনা। অতিরিক্ত ব্যবহার করার ফলে অনেক সময় হ্যাং হয়েও যায়। আবার অনেক হ্যান্ডসেট টেকনিক্যালি তেমন মজবুত হয়না,যার কারণে কিছুদিন যেতে না যেতেই হ্যাং শুরু করে দেয়। এটি স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে সবচেয়ে বাজে অভিজ্ঞতা গুলোর একটি।


একটা সময় হ্যাং সমস্যা নিয়ে অনেক দৌড়ঝাঁপ করা লাগতো, কিন্তু এখন এই সমস্যার সমাধান আপনার হাতেই। অনেক গুলো উপায় আছে,তবে এর মধ্যে আমার কাছে তিনটি উপায় অত্যান্ত কার্যকরি বলেই মনে হচ্ছে, তাই এই তিনটি উপায় আপনাদের মাঝে শেয়ার করলাম,


১. ক্লাইড স্টোরেজে ডেটা সেভ করুন
সর্বপ্রথম যে কাজটি আমার সবচেয়ে ভালো লেগেছে তা হলো, আপনার গুরুত্বপূর্ণ সবগুলো ডেটা ফাইল ক্লাইড স্টোরেজে রাখুন, এতে আপনার সমস্যা অনেকটাই কমে যাবে। এখনকার দিনে ফোন কোম্পানিগুলো, গুগলসহ সবাই নিজেদের গ্রাহকদের ক্লাইড স্টোরেজ দিয়ে থাকেন।


কোনো কোনো কম্পানি প্রিমিয়াম হলেও যেটুকু ফ্রি থাকে তাতেই আপনি অনেক ডেটা রাখতে পারেন। আপনি এখানে ফোনের যাবতীয় তথ্য সেভ রাখতে পারেন। এরফলে আপনার ফোনের উপরও কোনও চাপ পড়বে না। ফোন সবসময় সচল থাকবে এবং দ্রুত চলতে শুরু করবে।


২. অ্যাপগুলো ট্রান্সফার করে রাখুন 
প্রথমে মাথায় রাখতে হবে বেশিমাত্রায় অ্যাপ আপনার ফোনের প্রসেসরের উপর চাপ তৈরি করে। বিশেষ করে বেশি ডেটার অ্যাপ গুলো ফোনের উপর বড় ধরনের ছাপ দিয়ে রাখে, এই কারণে যে অ্যাপগুলো আপনার প্রয়োজন নেই সেগুলো সর্বাগ্রে ডিলিট করুন।


যদি অ্যাপ গুলো ডিলিট নাইবা করতে চান,তাহলে খুব দ্রুত সেগুলো আপনার মাইক্রোএসডি কার্ডে ট্রান্সফার করে ফেলুন। এর ফলে প্রসেসরের উপর থেকে চাপ কমবে। অ্যাপকে এক্সটার্নাল মাইক্রোএসডি কার্ডে ট্রান্সফার করতে আপনাকে ফোনের সেটিংয়ে গিয়ে অ্যাপ ম্যানেজমেন্টে যেতে হবে।


৩. ফ্যাক্টরি রিসেট করতে পারেন
এই পদ্ধতিতে আপনার ফোন আগের মতই ফিটফাট হয়ে যাবে। তবে এই পদ্ধতিতে তখনই যাবেন, যখন আপনি সকল প্রকার চেষ্টা করেও ব্যর্থ। সবকিছু করেও আপনার ফোনের হ্যাং ছাড়াতে পারছেন না, ঠিক তখনই এই সিদ্ধান্ত নেবেন, কেননা এটিই শেষ উপায়। 


ফ্যাক্টরি রিসেট করার ফলে আপনার ফোনের সকল তথ্য ডিলিট হয়ে যেতে পারে। সেই কারণেই আপনার ফোনটি পুনরায় আগের মতো কাজ করতে পারে। ফ্যাক্টরি রিসেটের জন্য ফোনের সেটিং অপশনে গিয়ে অ্যাডিশনাল সেটিং এ যান। এরপর ব্যাক আপ এন্ড রিসেট বিকল্প বেছে নিন।


অবশেষে;
আপনাকে মানতেই হবে কিছু ক্ষতি। সেট যখন হ্যাং করে তখন অনেকেই হতাশ হয়ে পড়ে। তড়িঘড়ি ক্ষতিকর একটি সিদ্ধান্ত নিয়ে নেয়, এটি না করে একজন বিশেষজ্ঞ টেকনিশিয়ানকে দেখান, তারপর যা ভালো হয় এটকা সিদ্ধান্তে যাবেন।তবে আপনার কিছু ক্ষতি হবেই। আমার ফোন যতো বার হ্যাং করেছে আমি কিছু না কিছু ফাইল হারিয়েছি। 





No comments

Powered by Blogger.