পর্দা কেন অপরিহার্য!

why-hijab-are-essential



পর্দা করা ফরজ একথা আমরা সকলেই জানি তবুও জানিয়ে দিলাম পর্দা করা ফরজ। আপনার পরিবারের নিরাপত্তা এবং সুখ সমৃদ্ধি ও আস্থা স্থাপন করতে পর্দা অনেক বড় ভূমিকা রাখতে পারে। আপনি নিরাপদ কিনা এই প্রশ্ন আসতেই পর্দার বিষয়ে আপনাকে ভাবতেই হবে।


হাদীসের ভাষ্য অনুযায়ী পর্দাহীনতা সমাজে অশ্লীলতা, চারিত্রিক অবক্ষয় ও সামাজিক বিপর্যয় জন্ম দেয়। নারীদের পর্দাহীন চলাফেরা কোনো প্রকারেই সভ্যতার প্রতীক বহন করে না। নারীদের উদ্দাম চলাফেরা অশ্লীল কাজের প্রতি উত্তেজিত করে তোলে। খুন, অপহরণ, নির্যাতন অপরাধ বৃদ্ধি পায়।


পর্দা শরীয়তের অবধারিত ফরয বা অত্যাবশ্যকীয় বিধান। এটা পালন করলে যেমন প্রভূত শান্তি, সম্মান লাভ হয় এবং আল্লাহ তা‘আলার নৈকট্য অর্জন হয়। পর্দার বিধান লঙ্ঘন করলে ধর্মীয়, আত্মিক, পারিবারিক ও সামাজিক বিভিন্ন অনিষ্ট ও ধ্বংস-বিপর্যয় দেখা দেয়।


পর্দাহীন পাপাচার শুধু নিজের মধ্যেই সীমিত থাকে না, এর প্রভাব বহুজনে ছড়িয়ে পড়ে। পর্দাহীন নারীগন শুধু নিজেরাই ক্ষতিগ্রস্ত হয় না বরং এর দ্বারা প্রভাবিত হয় না পুরো পাড়া, সমাজ, পরিবার, তাই যেভাবেই হোক শালিন এবং মার্জিত ভাবে থাকার অভ্যাস করতে হবে।


পর্দাহীনতার কারণে মানুষের জীবনে নেমে আসতে পারে চরম বিপর্যয় এবং বিপদ আপদ। পর্দাহীনতা পারিবারিক প্রীতির বন্ধন ছিন্ন করে দেয়, পরিবারের সদস্যদের মধ্যে পারস্পরিক কলহ বিবাদ ও আস্থাহীনতা সৃষ্টি করে। এটি বিবাহ বিচ্ছেদের মতো ঘটনাকে বহুগুণ বাড়িয়ে দেয়। 


সুতরাং, আল্লাহ বিধান ও তাঁর রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সুন্নাত পালনার্থে আপনাকে পর্দার সাথে চলাচল করতে হবে। পরকালের কঠিন শাস্তি হবে জেনেও এভাবে চলতে পারে না। তাই আজ‌ই পর্দার বিষয়ে পরিবারের সাথে আলোচনা করুন, পর্দাশীল সমাজ গড়ে তুলুন। 


সাইয়্যিদুল ইস্তিগফার

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, যে ব্যক্তি সকাল বেলা ইয়াকীনের সাথে এ ইস্তিগফারটি পাঠ করবে, অতঃপর যদি সে সন্ধ্যার পূর্বে মারা যায় তাহলে সে জান্নাতে প্রবেশ করবে। আর যে ব্যক্তি ইয়াকীনের সাথে সন্ধ্যা বেলায় এ ইস্তিগফারটি পাঠ করবে, সে যদি সকাল বেলা হওয়ার পূর্বে রাত্রে মৃত্যুবরণ করে তাহলে সে জান্নাতে প্রবেশ করবে। বুখারী শরীফ হাদীস নং-৬৩০৬

ফযর এবং মাগরিবের পর পড়তে পারেন, 

اللَّهُمَّ أَنْتَ رَبِّي لا إِلَهَ إِلَّا أَنْتَ خَلَقْتَنِي وَأَنَا عَبْدُكَ وَأَنَا عَلَى عَهْدِكَ وَوَعْدِكَ مَا اسْتَطَعْتُ أَعُوذُ بِكَ مِنْ شَرِّ مَا صَنَعْتُ أَبُوءُ لَكَ بِنِعْمَتِكَ عَلَيَّ وَأَبُوءُ لَكَ بِذَنْبِي فَاغْفِرْ لِي فَإِنَّهُ لا يَغْفِرُ الذُّنُوبَ إلأ أَنْتَ.


হে আল্লাহ! একমাত্র আপনিই আমার প্রতিপালক, আপনি ব্যতীত অন্য কোন মা‘বুদ নেই। আপনিই আমার স্রষ্টা এবং আমি আপনার বান্দা। আমি আপনার (সাথে কৃত) ওয়াদা ও অঙ্গীকারের উপর সাধ্যানুযায়ী অটল ও অবিচল আছি। আমি আমার সকল কৃতকর্মের অনিষ্ট হতে আপনার আশ্রয় প্রার্থনা করছি।


আমার উপর আপনার দানকৃত সকল নেয়ামতের স্বীকারোক্তি করছি এবং আমি আমার সকল গুনাহের স্বীকারোক্তি করছি। সুতরাং আপনি আমাকে ক্ষমা করুন কেননা আপনি ছাড়া আর কেউ গুনাহ ক্ষমা করতে পারে না।


No comments

Powered by Blogger.