বুদ্ধিমানের বিধান

 

wise-rules-in-reallife



দরবারের ছিল দুই কর্মচারী। একজন জল্লাদ অন্যজন উজির। জল্লাদের স্বাস্থ্য ভালো পেশিতে প্রচুর শক্তি। ফাঁসি ও অন্যান্য দণ্ড কার্যকর করতে বাহুবলের প্রয়োজন হয়। স্বাস্থ্যের দিক দিয়ে উজির অতিসাধারণ। তার কাজও কম, রাজ দরবারের শারীরিক কর্মগুলোতে তার অংশগ্রহণ নেই বললেই চলে। 


তার মূল কাজ হচ্ছে, রাজাকে বিভিন্ন বিষয়ে পরামর্শ দেয়া। একদিন জল্লাদ রাজার কাছে অভিযোগ পেশ করলো যে, বাদশাহ হুজুর , উজির এর চেয়ে আমার শক্তি অনেক বেশি। রাজ দরবারের কামে কাজে তারচেয়ে আমার খাটুনিও বেশি হয়ে থাকে। কিন্তু তার বেতন বেশি। আমারটা কম। 


এটা মেনে নিতে আমার কষ্ট হয়। বাদশাহ বললেন, ‘বিষয়টা আমি ভেবে দেখবো। তার আগে তুমি এক কাজ করো। রাজ প্রাসাদের দরজায় একটা মাদী কুকুরের বাচ্চা দেয়ার কথা। সেটার কী অবস্থা দেখে আসো।’ জল্লাদ খুব জলদি দেখে এসে জানায়, ‘জি জাহাঁপনা, কুকুরটা বাচ্চা প্রসব করেছে’।


বাদশাহ বলেন, বাচ্চাগুলোর গায়ের রঙ কী ?

জল্লাদ বলে, বাদশাহ নামদার, আমি এক্ষুনি দেখে এসে বলছি।

জল্লাদ বাচ্চাগুলোর গায়ের রঙ দেখে এসে জানায়।

বাদশাহ তাকে প্রশ্ন করেন, আচ্ছা, কয়টা বাচ্চা প্রসব করেছে ?

জল্লাদ উত্তর দেয়, সেটা তো লক্ষ করিনি।

বাদশাহ বলেন, ঠিক আছে দেখে আসো।


জল্লাদ দেখে এসে জানায়, জাহাঁপনা, কুকুরটি মোট পাঁচটা বাচ্চা প্রসব করেছে।

বাদশাহ এবার বলেন, পাঁচটা বাচ্চার মধ্যে কয়টা নর, কয়টা মাদী?

জল্লাদ বলে, জাহাঁপনা, আমি খুবই দুঃখিত, এটাও দেখে এসে বলতে হবে।


জল্লাদ কুকুরের বাচ্চাগুলো আবার দেখে এসে বাদশাহকে নর মাদীর সংখ্যা জানায়। বাদশাহ তাকে দাঁড়াতে বললেন। তার সামনেই তলব করলেন উজীরকে। বললেন, উজির মহাশয়, প্রাসাদের দরজায় একটা কুকুর গর্ভবতী ছিলো, দেখুন তো কী অবস্থা? উজির দেখে এসে বাচ্চা প্রসবের কথা জানালেন। 


বাদশাহ তাকে প্রশ্ন করলেন,

কয়টা বাচ্চা ?

পাঁচটা।

গায়ের রঙ ?

দুটো কালো, দুটো বাদামী, একটা লাল।

নর মাদী?

তিনটা নর, দুটো মাদী।

সবগুলোই সুস্থ আছে ?

মোটামুটি, তবে একটা অসুস্থ, দুধ খেতে পারছে না।


বাদশাহ বললেন, ঠিক আছে, দরবারের পশু চিকিৎসককে বলে সেটার চিকিৎসার ব্যবস্থা করেন। উজির চলে যাওয়ার পর বাদশাহ জল্লাদের দিকে তাকালেন। বললেন, তোমাকে চারবার পাঠিয়েও যে কাজটা করানো যায়নি সেটা উজির একবারেই করে এসেছেন। 


এরপরও কি তুমি তার চাইতে বেশি বেতন আশা করো? মনে রাখবে, বাহুবলের চেয়ে মেধাবলের মূল্য অনেক বেশি। তোমার বাহুবল আছে বুদ্ধি নেই, তার বাহুবল নেই কিন্তু প্রচন্ড বুদ্ধি আছে তাই তোমার চেয়ে তার বেতন বেশি। 

No comments

Powered by Blogger.